1. nasiruddinsami@gmail.com : sadmin :
ধর্ষণের অভিযোগে নিষিদ্ধ ফুটবল কর্তা - সংবাদ সারাদেশ ২৪
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন

ধর্ষণের অভিযোগে নিষিদ্ধ ফুটবল কর্তা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৬ মে, ২০২০
  • ২৭ বার

হাইতির ফুটবল ফেডারেশনের প্রধান ইয়েভেস জ্য-বার্তের বিরুদ্ধে উঠেছে ধর্ষনের অভিযোগ

নারী ফুটবলারদের সঙ্গে এই অপকর্মটা তিনি অনেক বছর ধরেই করে আসছেন

তিনি দেশের সর্বোচ্চ ফুটবল কর্তা। তাঁর কাজ সবাইকে আগলে রাখা। সেই রক্ষকই কি না নিয়েছেন ভক্ষকের ভূমিকা! হাইতির ফুটবল ফেডারেশনের প্রধান ইয়েভেস জ্য বার্তের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন দেশটির কয়েকজন কিশোরী ফুটবলার। এই অভিযোগের বিরুদ্ধে পুলিশি তদন্ত তো চলছেই, বিষয়টি নিয়ে তদন্ত করবে ফিফার নৈকিকতা কমিটিও। তবে তদন্ত শুরুর আগে কাল জ্য বার্তকে ৯০ দিনের জন্য সব ধরনের ফুটবল থেকে নিষিদ্ধ করেছে ফিফা।

৭৩ বছর বয়সী জ্য-বার্ত অবশ্য তাঁর বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করেছেন। সেটি আপাতত কানে তুলছে না ফিফা। জ্য-বার্ত নির্দোষ কি না সেটা তদন্তেই বেরিয়ে আসবে বলে মনে করে ফিফার নৈতিকতা কমিটি। কাল এক বিবৃতিতে ফিফা বলেছে, ‌’ফিফার স্বাধীন নৈতিকতা কমিটি সাময়িকভাবে হাইতির ফুটবল ফেডারেশনের সভাপতি ইয়েভেস জ্য-বার্তকে নিষিদ্ধ করেছে। যার মানে ৯০ দিনের জন্য তিনি জাতীয় বা আন্তর্জাতিক কোনো পর্যায়ের কোনো ফুটবল কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না। তাঁকে এই শাস্তি সুষ্ঠু তদন্তের স্বার্থেই দেওয়া হয়েছে।’

হাইতির পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত শুরুর কথা গত মাসের শেষের দিকে জানিয়েছে। একজন বিচারক এরই মধ্যে ফেডারেশনের বেশ কয়েকজন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদও করেছেন। ঘটনাটি প্রথম প্রকাশ পায় গত মাসের শেষের দিকে। ভুক্তভোগী এক নারী ফুটবলার গার্ডিয়ানকে বলেছেন, জ্য-বার্ত অনেক বছর ধরেই এমন অপকর্ম করে আসছেন। তাঁর লক্ষ্য সব সময়ই কম বয়সী মেয়েরা।

এমন অপকর্ম করেই ক্ষান্ত থাকতেন না জ্য-বার্ত। বিষয়টি যেন মেয়েরা গোপন রাখে এর জন্য ভয়ভীতিও দেখাতেন। গার্ডিয়ানকে ওই নারী ফুটবলার এও বলেছেন, অন্তত দুজন মেয়ের গর্ভপাতও করানো হয়েছে।

জ্য-বার্তকে নিষিদ্ধ করার ফিফার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন হাইতির মানবধিকার সংস্থাগুলো।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2023 SangbadSaraDesh24.Com
Theme Customized By BreakingNews